Tuesday 1 January 2013

বেলা বোসের চিঠি


বেলা বোসের চিঠি


আমি বেলা বোস

এটা আমার একার গল্প নয়

তখন আমার রাত গুলো সব কেটেছে

ঝিঁ ঝিঁ পোকার আওয়াজ শুনে

তুমি যে নম্বরে ফোন করেছিলে

ওটা রং নাম্বার ছিল না

আমার নম্বর

না,আমার নয় আমার বাড়ির

টু ফোর ফোর ওয়ান ওয়ান থ্রি নাইন

ফোন টা আমিই ধরেছিলাম

তুমি চাকরি পেয়েছ শুনে

আমি আনন্দে কেঁদেছিলাম

আমার উত্তেজনা তোমার চেয়ে বেশি ছিল

আমার নীরবতায়

তুমি চেয়েছিলে আমার সঙ্গে সুখী হবে

আমিও তাই চেয়েছিলাম

এগারোশো টাকায় চালিয়ে নিতাম মাস

তবু........................

এ সমাজ তোমার আর্তনাদ বোঝে না

বোঝে না আমার নীরব হাহাকার

কোনো বেলা বোসের জীবন নির্ভর করে

কোনো পুরুষের সচ্ছলতায়

আমি বেলা বোস পারিনি তোমার ভালোবাসার মর্যাদা দিতে

পারিনি উচ্চস্বরে বলতে

জাহান্নামে যাক সমাজ

আমি মানি না


আমার পরিবার এখন সচ্ছল

চারচাকার হিসেবে



আর আমি!

শান্ত পরিবেশে

তোমার দীর্ঘশ্বাস

আমার জীবন থেকে শান্তি কেড়ে নিয়েছে

আমি শান্তি হারা



আমি বেলা বোস

এটা শুধু আমার একার গল্প নয়

হাজার হাজার গল্প

হাজার হাজার বেলা বোস

হাজার হাজার অলিতে গলিতে

কোনো রাতের আন্ধকারে কাঁদছে

কোনো গভীর নির্জনতায় ।


---------------সত্যম বড়াল